• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:১১ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন নীলফামারীতে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালন ডোমারে দুই চেয়ারম্যান প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ নীলফামারী সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী শাহিদ মাহমুদের মনোনয়ন বাতিল

জাপার প্রার্থী মনোনয়ন দেবেন এরশাদ

জাপাসিসি ডেস্ক: আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থীদের মনোনয়ন দেবেন দলটির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ। আর তাদের প্রত্যয়ন করবেন দলটির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার।

মঙ্গলবার দুপুরে দলটির একটি প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনারের কাছে রুহুল আমিনকে দেয়া প্রত্যয়ন ক্ষমতা-সংক্রান্ত একটি চিঠি দিয়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান এই চিঠি গ্রহণ করেন। ছয় সদস্যের এই প্রতিনিধিদলের নেতৃত্ব দেন জাপার প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সাল চিশতী।

পরে ফয়সাল চিশতী বলেন, ‘ইউনিয়ন পরিষদে জাতীয় পার্টির প্রার্থীদের মনোনয়ন দেবেন দলের চেয়ারম্যান। তবে প্রার্থীদের প্রত্যয়নপত্র দেবেন মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার।’

আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে নিবন্ধিত দলগুলোর মনোনীত প্রার্থীর প্রত্যয়ন দেয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি ও নমুনা স্বাক্ষর রিটার্নিং অফিসার ও ইসিতে জমা দিতে নির্দেশ দেয় নির্বাচন কমিশন।ইতিমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি তাদের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির তালিকা জমা দিয়েছে।

উল্লেখ্য, সারা দেশে চার হাজার ৫৪৬টি ইউনিয়ন পরিষদের মধ্যে চলতি বছর মেয়াদোত্তীর্ণ হবে চার হাজার ২৭৫টি ইউনিয়ন পরিষদের। ছয়টি ধাপে এগুলোতে নির্বাচন করবে কমিশন।

আগামী ২২ মার্চ প্রথম পর্যায়ে ৭৫২টি ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ করা হবে। প্রথম পর্যায়ের নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি।

মনোনয়নপত্র বাছাই ২৩ ও ২৪ ফেব্রুয়ারি, আপিল দাখিল ২৫ থেকে ২৭ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৮ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২ মার্চ, প্রতীক বরাদ্দ ৩ মার্চ এবং ভোট গ্রহণ ২২ মার্চ।

এবারই প্রথম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন দলীয় ভিত্তিতে অনুষ্ঠিত হচ্ছে। চেয়ারম্যান পদে নির্বাচনে শুধু নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

কোনো রাজনৈতিক দল কোনো ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিতে পারবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ